রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

ব্রেকিং নিউজ
◈ রাঙ্গাবালীতে ভিটেবাড়ি ও কৃষি জমি রক্ষার দাবি পাঁচ পরিবারের ◈ রাঙ্গাবালীতে পল্লী বিদ্যুতের কাজে বাগড়া, সিন্ডিকেটের দাপট ◈ রাঙ্গাবালীতে পরকীয়ার জেরে মনির হত্যাকাণ্ড হত্যাকারীদের গ্রেফতার ও ফাঁসি দাবি ◈ রাঙ্গাবালীতে ৩শ’ ফুট লম্বা কাঠের সেতু নির্মাণ ◈ রাঙ্গাবালীতে বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদাৎ বার্ষিকী পালিত ◈ ‘শিগগরই ঘরে ঘরে বিদ্যুতের আলো জ্বলবে’-এমপি মহিব ◈ রাঙ্গাবালীতে এক মাদক ব্যবসায়ী আটক ◈ রাঙ্গাবালীতে করোনাকালীন ক্ষতিগ্রস্থ পল্লী উদ্যোক্তাদের ঋণ প্রদান করছেন বিআরডিবি ◈ গলাচিপায় ইউনিয়ন পর্যায়ে গণ টিকাদান কার্যক্রম শুরু ◈ গলাচিপায় বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী পালিত

রাঙ্গাবালীতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ উৎসব

প্রকাশিত : ০৭:১১ অপরাহ্ণ, ২৮ মার্চ ২০২১ রবিবার 72 বার পঠিত

এম সোহেল প্রকাশক :

পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় গ্রাম বাংলার সংস্কৃতি টিকিয়ে রাখতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকেল ৫ টায় উপজেলার দারছিড়া নদীর ফুলখালী লঞ্চঘাট থেকে খালগোড়া লঞ্চঘাট এলাকার নদীতে এ নৌকাবাইচ প্রতিযোগিতা হয়।
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে উপজেলা প্রশাসন এ আয়োজন করেন। প্রথমবারের মত উপজেলায় নৌকাবাইচ প্রতিযোগিতা হওয়ায় রোববার বিকেলে ফুলখালী থেকে খালগোড়া পর্যন্ত দারছিড়া নদীর দেড় কিলোমিটারজুড়ে দু’পাড়ে উৎসুক জনতার ঢল নামে। উপজেলার বিভিন্নপ্রান্ত থেকে হাজার হাজার নারী-পুরুষ এ উৎসব উপভোগ করেন। নৌকাবাইচ দেখতে আসা দর্শনার্থী মাহমুদ হাসান রাজিব বলেন, ‘গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখার উদ্যোগ গ্রহণের জন্য আয়োজকদের ধন্যবাদ জানাই। এভাবে প্রতিবছর এই আয়োজনের উদ্যোগ গ্রহণের জন্য সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করছি।’

এ প্রতিযোগিতায় রাঙ্গাবালী, ছোটবাইশদিয়া ও বড়বাইশদিয়া ইউনিয়ন থেকে ৩টি নৌকা অংশগ্রহণ করে। এতে ছোটবাইশদিয়া দলটি প্রথম হয়। বড়বাইশদিয়া দ্বিতীয় এবং রাঙ্গাবালী তৃতীয় হয়। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারীদের হাতে পুরষ্কার তুলে দেওয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান জহির উদ্দিন আহম্মেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাশফাকুর রহমান, রাঙ্গাবালী থানার ওসি দেওয়ান জগলুল হাসান, উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন, সাধারণ সম্পাদক ও রাঙ্গাবালী ইউপি চেয়ারম্যান সাইদুজ্জামান মামুন প্রমুখ।
উপজেলা নির্বাহী কর্মকর্ত মো. মাশফাকুর রহমান বলেন, নৌকাবাইচ গ্রামবাংলার একটি ঐতিহ্য। তাই মুজিববর্ষ উপলক্ষে নৌকাবাইচ উৎসবের আয়োজন করা হয়। হাজার হাজার দর্শনার্থী উৎসাহ নিয়ে নৌকাবাইচ উপভোগ করে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দর্পণ বাংলা'কে জানাতে ই-মেইল করুন। আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দর্পণ বাংলা'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দর্পণ বাংলা | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি | Developed by UNIK BD