রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

ব্রেকিং নিউজ
◈ রাঙ্গাবালীতে ভিটেবাড়ি ও কৃষি জমি রক্ষার দাবি পাঁচ পরিবারের ◈ রাঙ্গাবালীতে পল্লী বিদ্যুতের কাজে বাগড়া, সিন্ডিকেটের দাপট ◈ রাঙ্গাবালীতে পরকীয়ার জেরে মনির হত্যাকাণ্ড হত্যাকারীদের গ্রেফতার ও ফাঁসি দাবি ◈ রাঙ্গাবালীতে ৩শ’ ফুট লম্বা কাঠের সেতু নির্মাণ ◈ রাঙ্গাবালীতে বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদাৎ বার্ষিকী পালিত ◈ ‘শিগগরই ঘরে ঘরে বিদ্যুতের আলো জ্বলবে’-এমপি মহিব ◈ রাঙ্গাবালীতে এক মাদক ব্যবসায়ী আটক ◈ রাঙ্গাবালীতে করোনাকালীন ক্ষতিগ্রস্থ পল্লী উদ্যোক্তাদের ঋণ প্রদান করছেন বিআরডিবি ◈ গলাচিপায় ইউনিয়ন পর্যায়ে গণ টিকাদান কার্যক্রম শুরু ◈ গলাচিপায় বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী পালিত

ভারি বৃষ্টিতে জলাবদ্ধতা: গলাচিপায় ভোগান্তিতে কৃষকরা

প্রকাশিত : ০৫:২১ অপরাহ্ণ, ১ আগস্ট ২০২১ রবিবার 16 বার পঠিত

মোঃ নাসির উদ্দিন গলাচিপা প্রতিনিধি:

পটুয়াখালীর গলাচিপায় ভারি বৃষ্টি কারণে জলাবদ্ধতার কারণে চরম ভোগান্তির মুখে পড়েছে উপজেলার গোলখালী ইউনিয়নের কৃষকেরা। গোলখালী ইউনিয়নের ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ড পানি বন্ধি টানা কয়েক দিন বৃষ্টি হওয়ায় তিন গ্রাম পানিতে প্লাবিত হয়ে যায় ফসল, মাঠ, খেত সহ ঘর বাড়ি। এতে বিপাকে পড়েছে গোলখালীর কৃষকেরা। নাই কোন কালভার্ড নাই কোন ¯øুইস। তাই কৃষক ঘর বন্ধি হয়ে পড়েছেন। তিনটি গ্রাম পানিতে তলিয়ে যাওয়া শুধু খেতের ফসলই নষ্ট হচ্ছে না পাশাপাশি পুকুর ও ঘেরের মাছ চলে গিয়েছে এতে অনেক টাকা লোকসানের মুখে পড়তে হবে গোলখালীর নলুয়াবাগী গ্রামের কৃষকদের। তারা গরু, ছাগল, মহিষ নিয়েও ভোগান্তির মুখে পড়েছেন। পশু বাহিরে বের কোন সুযোগ নেই। এ বিষয়ে নলুয়াবাগী গ্রামের কৃষক আব্দুল খালেক তালুকদার বলেন, আমাদের গ্রামে বছরে দুটি মৌসুমে আউশ এবং আমান ধানের চাষ হয়। কিন্তু আমাদের বীজ পানিতে তলিয়ে যাওয়ায় সব শেষ হয়ে গেছে। আমাদের আর কোন উপায় রইল না। এ বছর মনে হয় না খেয়েই থাকতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী, আমাদের মা, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার কাছে আমাদের দাবি নলুয়াবাগীতে অচিরেই একটা ¯øুইস গেট নির্মান ও পুরাতন খালগুলো খনন করা হলে আমরা এ জলাবদ্ধতা থেকে মুক্তি পেতে পারব। এ বিষয়ে গোলখালী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মরহুম মো. আব্দুর রাজ্জাক মিয়ার বড় ছেলে মো. আহসান হাবীব বলেন, জন্ম থেকেই দেখেছি এ পানি প্লাবিত এলাকা। আমাদের গোলখালী ইউনিয়নের নলুয়াবাগী এই বিচ্ছিন্ন দ্বীপটির দেখার কেউ রইল না। তাই আমি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে ও গলাচিপা-দশমিনার জনগণের অভিভাবক সংসদ সদস্য এস এম শাহজাদা (সাজু)র এবং পানি উন্নয়ন বোর্ডের উর্দ্বোতন কর্মকর্তার কাছে আমার আবেদন যাতে অতি দ্রæত একটা ¯øুইস গেট নির্মান ও পুরাতন খালগুলো খনন করা হয়। তাহলেই আমাদের নলুয়াবাগী প্লাবণের হাত থেকে রক্ষা পাবে বলে আমার বিশ^াস। তিনি আরো বলেন, আমাদের এলাকায় সাধারণ মানুষদের সংসার চালাতে একটাই ভরষা শুধু কৃষি কাজ করা এবং মাছ চাষ করা। এ বিষয় গোলখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নাসির উদ্দিন বলেন, আমার গোলখালী ইউনিয়নের নলুয়াবাগীর ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের মানুষের দুঃখ দূর্দশার শেষ রইল না। আমার একার পক্ষে সম্ভব নয়। আমাদের দক্ষিনাঞ্চলের রূপকার গলাচিপা-দশমিনা উপজেলার সংসদ সদস্য এস এম শাহজাদা সাজু (এমপি) ও পটুয়াখালী পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাবৃন্দের সহযোগিতায় যদি আমাদের গোলখালী ইউনিয়নের একটি অংশ নলুয়াবাগীতে ¯øুইস গেট নির্মান, কালভার্ট তৈরি ও পুরাতন খালগুলো খনন করা হয় তাহলে এ এলাকার মানুষ স্বস্তি পাবে।

 

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দর্পণ বাংলা'কে জানাতে ই-মেইল করুন। আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দর্পণ বাংলা'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দর্পণ বাংলা | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি | Developed by UNIK BD