সর্বশেষ :

সেমি ফাইনালে খেলতে হলে যেকোনো দলকেই হারানোর লক্ষ্য থাকতে হবে : হাবিবুল বাশার

অনলাইন ডেস্ক ০১:০০, ১২ জুন ২০১৯

প্রথম তিন ম্যাচে এক জয় নিয়ে পয়েন্ট টেবিলের আট নম্বরে ছিল বাংলাদেশ। বিশ্বাস ছিল শ্রীলঙ্কার সাথে ম্যাচ দিয়ে জয়ের ধারায় ফিরবে টাইগার বাহিনী। সেটা হলোনা বৃষ্টির তান্ডবে। সামনের বাকি পাঁচ ম্যাচের চারটিতে জয় লাগবেই, এমন অবস্থায় দাঁড়িয়ে এখন বাংলাদেশ। পাঁচ ম্যাচের মধ্যে রয়েছে ভারত অস্ট্রেলিয়ার মত শক্তিশালী দুটি দল। নিজেদের একদম সেরাটা না খেললে এই দুই ম্যাচে জয় অনেকটা কঠিন, মানবেন যেকেউ। তবে বাংলাদেশের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমনের দাবি সেমি ফাইনাল খেলতে হলে অবশ্যই সব দলের বিপক্ষে জয়ের লক্ষ্য নিয়েই নামতে হবে। এছাড়া যে আর কোন গতি নেই এখন টাইগারদের। 

টুর্নামেন্ট শুরুর আগে বাংলাদেশ দলের ভাবনায় ছিল অন্তত পাঁচ জয়। প্রথম তিন ম্যাচে শক্তিশালী তিন প্রতিপক্ষের বিপক্ষে অন্তত একটি জয় এবং শ্রীলঙ্কা,আফগানিস্তান,উইন্ডিজ,পাকিস্তান – এই চার দলের বিপক্ষে জয় ধরেই লক্ষ্যে আগাচ্ছিল টাইগাররা। তবে তাদের আশায় গুড়েবালি দিয়ে বৃষ্টি পন্ড করে দিল শ্রীলঙ্কা ম্যাচ। টাইগারদের সামনে এখন উইন্ডিজ,আফগানিস্তান,পাকিস্তান তো বটেই, জয় দরকার অস্ট্রেলিয়া কিংবা ভারতের বিপক্ষেও। যা আদতে কঠিনই, এবং আফসোস বাড়াচ্ছে টাইগার ক্রিকেটার-ভক্তদের মাঝে। 
তবে শ্রীলঙ্কার বিপক্ষে পয়েন্ট হাতছাড়া হওয়ার ব্যাপারটা অন্যভাবে দেখছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক ও বর্তমান নির্বাচক হাবিবুল বাশার সুমন। গতকাল ম্যাচের পর বাশার সাংবাদিকদের বলেন, ‘আপনি যখন সেমি ফাইনালে খেলার স্বপ্ন দেখেন তখন আপনাকে সব দলের বিপক্ষেই জেতার লক্ষ্য নিয়ে নামতে হবে। শ্রীলঙ্কাকে হারাবো, কিন্তু অস্ট্রেলিয়াকে হারাতে পারবনা- এমন ধারনা থেকে আমাদের বের হতে হবে। প্রকৃতির ওপর তো আর মানুষের হাত নেই। আজ বৃষ্টিতে ম্যাচ ভেসে গেছে তাই বাকি সব ম্যাচেই আমাদের জয়ের জন্যই নামতে হবে মাঠে। এবং আমরা জানি আমাদের সেরাটা দিলে সেটা অসম্ভব কিছু না।’

হাবিবুল বাশারের অধিনায়কত্বেই ২০০৫ সালে ইংল্যান্ডের মাটিতে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল টাইগাররা। তার কথাটা এখন দলের সবারই প্রতিধ্বনি হওয়ার কথা।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ