পদ্মা সেতু নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে কিশোর গ্রেপ্তার

অনলাইন ডেস্ক ০৯:০০, ১১ জুলাই ২০১৯

পদ্মা সেতু নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোর অভিযোগে রাজবাড়ীর পাংশা থেকে মো. পার্থ আল হাসান (১৪) নামে নবম শ্রেণিতে পড়ুয়া এক ছাত্রকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৮ সদস্যরা। পার্থ জেলার পাংশা উপজেলার পাট্টা ইউনিয়নের বয়রাট গ্রামের আব্দুস সালামের ছেলে। সে স্থানীয় মাজাইল বিএমডি উচ্চ বিদ্যালয়ের ছাত্র।  

বৃহস্পতিবার বিকালে র‌্যাব-৮ ফরিদপুর ক্যাম্পের কোম্পানি অধিনায়ক মেজর শেখ নাজমুল আরেফিন পরাগ জানান, র‌্যাব-৮ এর সাইবার মনিটরিং সেল কিছু দিন আগে সামাজিক যোগাযোগের কাজে ব্যবহৃত একটি ফেইসবুক আইডি সনাক্ত করে। আইডিটির কার্যক্রম পর্যবেক্ষণের মাধ্যমে দেখা যায় ওই আইডি ব্যবহারকারী রাষ্ট্রীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে গুজব সৃষ্টি করে জনমানুষের মধ্যে ভীতি সঞ্চারসহ আইন শৃংখলা পরিপন্থী কার্যক্রম চালিয়ে আসছে। সম্প্রতি পদ্মা সেতুর নির্মাণ কাজ নিয়ে ওই ফেইসবুক আইডি থেকে গুজব রটানো হয়েছে। যা সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ভাইরাল হয় এবং তা জনমনে মারাত্মক ভীতি সঞ্চার করে। ওই ঘটনায় র‌্যাব সদস্যরা গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার সাকালে পার্থর বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে। সেই সঙ্গে গুজব ছড়ানোর কাজে ব্যবহৃত মোবাইলটিও জব্দ করা হয়। এ ঘটনায় পার্থর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ২৫/৩১ ধারায় মামলা দায়ের করা হয়েছে।

মেজর শেখ নাজমুল আরেফিন পরাগ আরো জানান, গ্রেপ্তারের পর পার্থর কাছ থেকে আরো কিছু তথ্য পাওয়া গেছে। এই সব তথ্য খতিয়ে দেখার কাজও তারা শুরু করেছেন। 

পাঠকের মন্তব্য

লাইভ

টপ