বিদায়ের পথে আরেক ‘ক্রিকেট মোড়ল’

অনলাইন ডেস্ক ১১:০০, ১১ জুলাই ২০১৯

জেসন রয়ের আউটটা নিয়ে চরম বিতর্ক তৈরি হয়েছে; আরও হবে। যে বলটা তার ব্যাট বা গ্লাভস কিছুতেই স্পর্শ করেনি, সেটা কীভাবে আউট হতে পারে তা আম্পায়ার কুমার ধর্মসেনাই জানেন। বাজে আম্পায়ারিংয়ের শিকার হয়ে যেভাবে রাগে গজগজ করে মাঠ ছাড়লেন ইংলিশ ওপেনার, তাতে তার জরিমানা এবং ডিমেরিট পয়েন্ট দুটোই জুটতে পারে। কিন্তু সবকিছুর পরেও এই মুহূর্তে জয়ের পথে আছে ইংল্যান্ড। ভারতের পর অপর ‘ক্রিকেট মোড়ল’ অস্ট্রেলিয়ার বিদায়ের সুর শোনা যাচ্ছে। জয়ের জন্য ৮ উইকেট হাতে নিয়ে ২৬.৫ ওভারে ইংলিশদের প্রয়োজজন মাত্র ৬৫ রান।

অজিদের দেওয়া ২২৪ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করেন জেসন রয় আর জনি বেয়ারস্টো। উদ্বোধনী জুটিতে আসে ১২৪ রান। ৪৩ বলে ৩৪ করা জনি বেয়ারস্টোকে এলবিডাব্লিউ করে জুটি ভাঙেন মিচেল স্টার্ক। জেসন রয়ের সঙ্গে জো রুটের জুটিটাও জমে গিয়েছিল। কিন্তু প্যাট কামিন্সের বলে জেসন রয় বিতর্কিতভাবে ধরা পড়েন উইকেটকিপার অ্যালেক্স কোরির গ্লাভসে। এভাবেই শেষ হয় তার ৬৫ বলে ৯ চার ৫ ছক্কায় ৮৫ রানের দুর্দান্ত ইনিংস।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৪৯ ওভারে মাত্র ২২৩ রানে অল-আউট হয়ে যায় অস্ট্রেলিয়া। ব্যাটিংয়ে নেমেই মহাবিপদে পড়ে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। দলীয় ৪ রানে অধিনায়ক অ্যারন ফিঞ্চকে (০) লেগ বিফোর উইকেটের ফাঁদে ফেলেন পেস বোলিং সেনসেশন জোফরা আর্চার। স্কোরবোর্ডে আর ৬ রান যোগ হতে না হতেই ক্রিস ওকসের বলে জনি বেয়ারস্টোর তালুবন্দি হন বিধ্বংসী ওপেনার ডেভিড ওয়ার্নার (৯)। দলীয় ১৪ রানে ক্রিস ওকসের বলে বোল্ড হয়ে যান পিটার হ্যান্ডসকম্ব (৪)।

মাত্র ১৪ রানে ৩ উইকেট হারানোর পর ১০৩ রানের জুটি গড়েছিলেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ এবং অ্যালেক্স কোরি। দারুণ জমে গিয়েছিল জুটি। কিন্তু আবারও জোড়ায় জোড়ায় উইকেট পতন। ৭০ বলে ৪৬ রান করা কোরিকে ফিরিয়ে জুটি ভাঙেন আদিল রশিদ। তিন বল পরেই ‘ডাক’ মেরে ফিরেন মার্কাস স্টোয়নিস। এরপর ৭২ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন স্টিভেন স্মিথ।

বাকীদের যাওয়া আসার মধ্যে সাবেক অধিনায়ক একাই লড়াই করে ১১৯ বলে ৬ বাউন্ডারিতে ৮৫ রান করেন। ২০১ মিনিট উইকেটে ছিলেন স্মিথ। শেষদিকে গ্লেন ম্যাক্সওয়েলের ২২ এবং মিচেল স্টার্কের ২৯ রানে ভর করে দুইশ পার করে অস্ট্রেলিয়া। মার্ক উডের বলে জেসন বেহেরনডর্ফ (১) বোল্ড হওয়ার সঙ্গে সঙ্গে ৪৯ ওভারে ২২৩ রানে অল-আউট হয়ে যায় অস্ট্রেলিয়া। ক্রিস ওকস নিয়েছেন ২০ রানে ৩ উইকেট। ৫৪ রানে ৩ উইকেট নিয়েছেন আদিল রশিদ। জোফরা আর্চারের শিকার ২ উইকেট।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ