ধানক্ষেতে কীটনাশক দিতে গিয়ে প্রাণ গেল কৃষকের

অনলাইন ডেস্ক ১০:০০, ৯ অক্টোবর ২০১৯

টাঙ্গাইলের ঘাটাইলে আমন ধানক্ষেতে স্প্রে মেশিন দিয়ে বিষ প্রয়োগ করতে গিয়ে বিষক্রিয়ায় নূরুল ইসলাম (৫৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। আজ বুধবার দুপুরে উপজেলার জামুরিয়া গ্রামে এ ঘটনা ঘটে।

নিহতের পরিবার ও স্থানীয় ইউপি মেম্বার বন্দেছ আলী জানান, নূরুল ইসলাম মূলত একজন কৃষক। আমন ধান ক্ষেতে পোকায় আক্রমণ করায় তিনি সকালে বাজার থেকে কীটনাশক (বাসোডিন) কিনে আনেন। কীটনাশক জমিতে স্প্রে করার জন্য তিনি একই গ্রামের সেলিমের কাছ থেকে কীটনাশক প্রয়োগের স্প্রে মেশিন ভাড়া করেন। দুপুর বেলায় স্প্রে মেশিনে কীটনাশক মিশ্রিত পানি ভর্তি করে ধান ক্ষেতে প্রয়োগ করার জন্য ক্ষেতে নিয়ে যান। মুখে মুখোশ না দিয়ে ধান ক্ষেতে কীটনাশক স্প্রে করা শুরু করেন। কীটনাশক স্প্রে করার সময় হঠাৎ ধমকা হাওয়া শুরু হয়। উল্টো দিক থেকে বাতাস বইতে শুরু করলে কীটনাশক মিশ্রিত পানি তার নাক, মুখ ও চোখে লাগে। স্প্রে করা আবস্থায়ই নুরুল ইসলাম ধান ক্ষেতে লুটিয়ে পড়েন। ঘটনাটি তার ছেলে ও আশপাশের লোকজন দেখে পেয়ে দ্রুত ধান ক্ষেতে গিয়ে তাকে উদ্ধার করে। পরে তাকে ঘাটাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়ার পথেই তিনি মারা যান।

এ বিষয়ে কৃষিবিদ হাসান ইমাম বলেন, মুখে কাপড় না বেধে অনিরাপদ অবস্থায় কীটনাশক প্রয়োগ করার কারণে বিষক্রিয়ায় তার মৃত্যু হতে পারে। তবে মারা যাওয়ার সঠিক কারণ ময়না তদন্তের ভিসেরা রির্পোট ছাড়া বলা যাবে না। 

পাঠকের মন্তব্য

লাইভ

টপ