চট্টগ্রামে রেলওয়ের অবৈধ স্থাপনা উচ্ছেদে বাধা

অনলাইন ডেস্ক ০৪:০০, ১০ অক্টোবর ২০১৯

চট্টগ্রামে রেলওয়ের মালিকানাধীন জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে গিয়ে বাধার মুখে পড়েছেন অভিযান পরিচালনাকারী দলের সদস্যরা। গতকাল বুধবার নগরের খুলশী থানার সেগুনবাগান এলাকায় এই ঘটনা ঘটেছে।

জানা যায়, নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানার নেতৃত্বে পরিচালিত এই উচ্ছেদ অভিযান কার্যক্রমে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা বোরহান উদ্দিন, রেলওয়ের ভূ-সম্পদ কর্মকর্তা মাহাবুবুল করিম, খুলশী থানার পরিদর্শক (তদন্ত) কবির হোসেন প্রমুখ অংশ নেন।

গতকাল সকালে উচ্ছেদ অভিযান শুরু হওয়ার পর হাজারো মানুষ বিক্ষোভ শুরু করে সেগুনবাগান এলাকায়। তারা সড়কে অবস্থান নিয়ে নানা স্লোগান দেয়। তাদের মধ্যে কয়েকজন দাবি করে, রেলওয়ে থেকে লিজ নিয়ে এই এলাকায় বসতি স্থাপন করেছে তারা। রেলওয়ে কর্তৃপক্ষ অন্যায়ভাবে তাদের উচ্ছেদ করছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানা সাংবাদিকদের বলেন, ‘স্থানীয় লোকজনের মধ্যে একটি গুজব ছড়ানো হয় যে অভিযানে বৈধ-অবৈধ সব স্থাপনা ভেঙে দেওয়া হবে। এ কারণে কয়েক হাজার লোক জড়ো হয়ে উচ্ছেদে বাধা দেয়। আমরা তাদের পুরো বিষয়টি বুঝিয়ে বলেছি। আশ্বস্ত করেছি শুধু অবৈধ স্থাপনাগুলোই ভাঙা হবে। পরে তারা সরে যায়। দুই ঘণ্টা বন্ধ থাকার পর ফের উচ্ছেদ অভিযান চালিয়ে ৩০টি অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়।’

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় ভূ-সম্পদ কর্মকর্তা ইসরাত রেজা জানান, সেগুনবাগানে রেলের জায়গা দখল করে গড়ে তোলা অবৈধ স্থাপনা সরিয়ে নিতে স্থানীয় লোকজনকে কয়েকবার নোটিশ দেওয়া হয়েছিল, কিন্তু তারা স্থাপনাগুলো সরিয়ে না নেওয়ায় উচ্ছেদ অভিযান চালানো হয়। স্থানীয় লোকজনের বাধার মুখে গতকাল পুরো এলাকায় উচ্ছেদ অভিযান শেষ করা যায়নি। আবার অভিযান চালিয়ে রেলওয়ের জায়গা দখলমুক্ত করা হবে।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ