সর্বশেষ :

ডাবল সেঞ্চুরিতে গেইলের রেকর্ড ভাঙলেন জো রুট

অনলাইন ডেস্ক ০৮:০০, ২ ডিসেম্বর ২০১৯

এতদিন পর্যন্ত নিউজিল্যান্ডের মাটিতে প্রতিপক্ষ অধিনায়কের সেরা ইনিংসের মালিক ছিলেন ক্যারিবিয়ান দানব ক্রিস গেইল। ২০০৮ সালে নেপিয়ারে ১৯৭ রান করেছিলেন তখনকার ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক। এবার সেই রেকর্ড নিজের করে নিলেন ইংলিশ অধিনায়ক জো রুট। হ্যামিল্টন টেস্টে ৪৪১ বলে রুটের সংগ্রহ ২২৬ রান। তার ব্যাটে ভর করেই নিউজিল্যান্ডের বিপক্ষে লিড নিয়েছে সিরিজ হার বাঁচানোর লড়াইয়ে নামা সফরকারী ইংল্যান্ড।

প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের ৩৭৫ রানের জবাবে রুটের ২২৬ রানের সুবাদে ইংল্যান্ডের প্রথম ইনিংস থামে ৪৭৬ রানে। ফলে প্রথম ইনিংস থেকে ১০১ রানের লিড পায় ইংল্যান্ড। পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে চতুর্থ দিন শেষে ২ উইকেটে ৯৬ রান করেছে নিউজিল্যান্ড। ৮ উইকেট হাতে নিয়ে ৫ রানে পিছিয়ে থেকে ম্যাচের পঞ্চম ও শেষ দিন শুরু করবে স্বাগতিকরা।

তৃতীয় দিন শেষে রুটের অপরাজিত ১১৪ ও বার্নসের ১০১ রানের সুবাদে ৫ উইকেটে ২৬৯ রান করেছিল ইংলিশরা। দিন শেষে রুটের সঙ্গী ছিলেন ৪ রান করা ওলি পোপ। পোপের সাথে ষষ্ঠ উইকেটে ১৯৩ রানের জুটি গড়ে ইংল্যান্ডকে লিড এনে দেন রুট। পোপ ৭৫ রানে আউট হলেও রুট হাঁকান ডাবল-সেঞ্চুরি। নিউজিল্যান্ডের স্পিনার মিচেল স্যান্টনারের শিকার হওয়ার আগে রুটের ৪৪১ বলে ২২৬ রানের ইনিংসে ছিল ২২টি চার এবং ১টি ছক্কা। এরপর ব্যাটিং ধসে ৪৭৬ রানে শেষ হয় ইংল্যান্ডের ইনিংস। নিউজিল্যান্ডের নিল ওয়াগনার ১২৪ রানে ৫ উইকেট নেন।

প্রথম ইনিংসে ১০১ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে নিউজিল্যান্ড। ২৮ রানের মধ্যে প্যাভিলিয়নে ফিরে যান তাদের দুই ওপেনার। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান টম ল্যাথাম ১৮ রান করেন। জিত রাভাল ফিরেন খালি হাতে। তবে দিন শেষে অধিনায়ক কেন উইলিয়ামসন ৩৭ ও রস টেইলর ৩১ রান নিয়ে অপরাজিত আছেন। ১টি করে উইকেট নিয়েছেন ইংল্যান্ডের স্যাম কারান ও ক্রিস ওকস।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ