সর্বশেষ :

বয়স চুরি করে নিষিদ্ধ ভারতীয় ক্রিকেটার

অনলাইন ডেস্ক ০৯:০০, ২ ডিসেম্বর ২০১৯

এই উপমহাদেশে ক্রিকেটারদের বয়স চুরি প্রায় নিয়মিত ঘটনা। কিছুদিন আগেই পাকিস্তানি সাবেক মহাতারকা শহীদ আফ্রিদি ৩ বছর বয়স চুরির কথা স্বীকার করেছেন। সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে টেস্ট খেলার রেকর্ড গড়া হাসান রাজাও বয়স চুরির কথা স্বীকার করেছেন। সাম্প্রতিক আরেক পাকিস্তানি পেসার ১৬ বছরের নাসিম শাহর বয়স নিয়েও সন্দেহ প্রকাশ করছেন অনেকে। তার ধারাবাহিকতায় এবার বয়স গোপন করে ভারতের বয়সভিত্তিক ক্রিকেটে খেলতে গিয়ে ধরা পড়েছেন এক ক্রিকেটার।

অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে খেলা প্রিন্স রাম নিবাস যাদব নামের ওই ক্রিকেটারকে ২ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। নিজের বয়স ১৮ দেখিয়ে দিল্লি ক্রিকেট অ্যাসোসিয়েশনের অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে ২০১৮-১৯, ২০১৯-২০ টানা দুই মৌসুমেই খেলার সুযোগ পেয়েছিলেন প্রিন্স রাম নিবাস যাদব। জন্ম নিবন্ধন অনুযায়ী তার জন্মসাল ২০০১ সালের ১২ ডিসেম্বর। কিন্তু অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের জন্য দল ঘোষণা করার সময় বেরিয়ে আসে আসল তথ্য।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, জন্ম নিবন্ধনের বয়স একেবারেই ভুয়া! কারণ রাম নিবাস যাদবের স্কুল সার্টিফিকেটে দেওয়া জন্ম তারিখ হলো ১৯৯৬ সালের ১০ জুন। তার মানে ২-১ বছর নয়, একেবারে ৫ বছরের কারচুপি!  বয়স চুরি করার জন্য প্রিন্স যাদব একাধিক নকল জন্মসনদ বানিয়েছে, এমন প্রমাণও পেয়েছে বিসিসিআই।তাই রাম নিবাসকে নিষিদ্ধ করা ছাড়া উপায় ছিল না। এই নিষেধাজ্ঞার ফলে দিল্লির এই ক্রিকেটার ২০২০-২১ ও ২০২১-২২ মৌসুমের ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্টগুলো খেলতে পারবেন না।

পাঠকের মন্তব্য

লাইভ

টপ